মার্কেটিং ট্যাকটিক্স - ১ম পর্ব | Marketing Tactics Part 1
আসসালামু আলাইকুম, আমি রিয়াদ হাসান বাদশা, একজন ক্ষুদ্র ব্যবসায়ী এবং ইন্টারনেট ও তথ্য-প্রযুক্তি কর্মী, পাশাপাশি আমি আমার লেভেল অনুযায়ী অন্যদের ব্যবসা প্রতিষ্ঠানে পরামর্শক হিসেবেও কাজ করে থাকি ।
আমি আজ থেকে ধারাবাহিক ভাবে মার্কেটিং ট্যাকটিক্স নিয়ে অল্প অল্প করে কথা বলবো ইনশাআল্লাহ, অর্থাৎ আমি যা করি আমার প্রতিষ্ঠানে সেসব আপনাদের সাথে শেয়ার করবো একটা লেভেল অনুযায়ী,
যেহেতু প্রতিটি প্রতিষ্ঠানই কিছু বিষয়ে গোপনীয়তা বজায় রাখে, আমি এখানে যা বলবো এর বাহিরেও যদি আপনি জানতে চান তাহলে আমার সাথে যোগাযোগ করবেন প্লিজ ।
আমরা প্রত্যেকেই নির্দিষ্ট একটা পরিকল্পনা করেই এবং কিছূ গ্রাহক কে টার্গেট করে আমাদের ব্যবসা
প্রতিষ্ঠান গড়ে তুলি এবং সেঅনুযায়ী পণ্যে বা পরিষেবা উৎপাদন কিংবা বাজারজাত করে থাকি ।
এই যে আমরা আমাদের পন্য বা পরিষেবা গুলো বাজারে নিয়ে আসলাম তা কিন্তু সহজেই গ্রাহকের
কাছে বিক্রয় করা যায়না সেজন্য প্রতিষ্ঠান কিংবা পন্যের মার্কেটিং করতে হয় ।
কিভাবে আমরা আমরা আমাদের প্রতিষ্ঠান এর পণ্যে বা পরিষেবার বিক্রয় বৃদ্ধি করতে পারি সেজন্য
মার্কেটিং এর বেশকিছূ ট্যাকটিক্স আছে যা আমি আপনাদের সাথে পর্যায় ক্রমে শেয়ার করবো ।
আজকে যে ট্যাকটিক্স নিয়ে কথা বলবো তা হলো
আপনার প্রতিষ্ঠানের সাথে আপনার সংযোগ কতটুকু?
এই ট্যাকটিক্স টি নিয়ে কথা বলতে গিয়ে আমি কিছু প্রশ্ন ছুড়ে দেবো আপনার প্রতি! আপনি আপনার
ব্যবসা কতটা ভাল জানেন? আপনি যদি অনেক ব্যস্ত উদ্যোক্তা, ব্যবসায়ী, ম্যানেজার কিংবা মালিকদের
মতো হন, তাহলে আপনার কিছু মৌলিক প্রশ্নের উত্তর দিতে হয়তোবা সমস্যাও হতে পারে, যেমন:
১. । আপনার ব্যবসার সবচেয়ে বড় শক্তি এবং দুর্বলতা কি?
এই প্রশ্নটি অত্যান্ত গুরত্বপূর্ন আপনার প্রতিষ্ঠানের জন্য যে আপনার প্রতিষ্ঠানের সাহস ও শক্তির জায়গা
গুলো কি? কিংবা দূর্বলতাগুলোও কি? এর উত্তর গুলো যদি আপনার জানা থাকে এবং তা ফলো করে ব্যবসা
পরিচালনা করেন তাহলে কিন্তু তা আপনার প্রতিষ্ঠানকে একধাপ এগিয়ে রাখবে প্রতিযোগিতাময় বাজারে ।
২ । আপনার প্রতিষ্ঠানের সবচেয়ে বড় চ্যালেঞ্জ এবং সুযোগগুলো কি?
যদি আপনি এই প্রশ্নটির উত্তর জানেন এবং সে অনুয়ায়ী সঠিক সময়ে চ্যালেঞ্জগুলো মোকাবেলার
উদ্যোগ নেন আর সুযোগ গুলো কাজে লাগান তাহলে অন্যদের চেয়ে আপনার প্রতিষ্ঠানের ভিত্তি অনেক
শক্তিশালী হবে ।
৩ । আপনার বর্তমান গ্রাহক কারা এবং কেন তারা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের পণ্যে বা
পরিষেবা কিনছে?
গ্রাহক কেন আপনার ব্যবসা প্রতিষ্ঠানের পণ্যে বা পরিষেবা কিনছে এর বিস্তারিত যদি আপনার হাতে থাকে
তাহলে এই গ্রাহকদের জন্য নুতন নুতন পণ্যে বা পরিষেবা তৈরী করা আপনার জন্য সহজ হবে কেননা
আপনি জানেন তাদের প্রোয়জন কি , তারা কি চায় এবং পাশাপাশি তাদেরকে কি কি ক্রস পণ্যে বা
পরিষেবা অফার করলে তারা তা গ্রহন করবে আর যদি এসবের উত্তর না জানা থাকে তা জানার চেষ্টা
করুন দ্রুত আপনার প্রতিষ্ঠানকে বাজারে টিকিয়ে রাখতে ।
৪। আপনার প্রতিযোগীদের বর্তমান গ্রাহক কারা এবং কেন তারা তাদের ব্যবসা প্রতিষ্ঠানের
পণ্যে বা পরিষেবা কিনছে?
আপনার প্রতিষ্ঠানের প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোকে পর্যবেক্ষনে রাখাটা আপনার জন্য স্বস্তিদায়ক হবে,
তাদের গ্রাহকগন কি কি পণ্যে বা পরিষেবা কিনছে এবং তা কেন কিনছে তার উত্তর যদি আপনার হাতে
থাকে তাহলে সেঅনুযায়ী আপনি ব্যবস্থা গ্রহন করতে পাবেন ।
৫। কি ধরনের পরিবর্তন বা নতুন প্রোগ্রাম আপনার প্রতিষ্ঠানের পণ্যে বা পরিষেবা বিক্রয়
বৃদ্ধির জন্য সম্ভাবনা জাগাবে?
আপনার প্রতিষ্ঠানের জন্য আপনি একই পরিকল্পনা সবসময় গ্রহন করতে পারবেন না কিংবা
একই পরিকল্পনায় সাড়াজীবন প্রতিষ্ঠান চালাতেও পারবেন না, কেননা প্রতিটি মুহূর্তে বাজার, গ্রাহকের
অভ্যাস এবং প্রয়োজন পরিবর্তন হয়ে থাকে তাই নুতন কিছু পরিকল্পনা আপনাকে সবসসময় গ্রহন
করতে হবে যেন সবসময় আপনার প্রতিষ্ঠানের পণ্যে বা পরিষেবা বিক্রয় বৃদ্ধি হতে থাকে ধারাবাহিক
ভাবে ।
আপনি যদি ইতিমধ্যে এই ট্যাকটিক্স টি সমন্ধে অবগত না থাকেন তাহলে আশা এবং অনুমান এর
উপর তথ্যে-উপাত্তর ভিত্তিতে আপনার প্রতিষ্ঠানের জন্য একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করবেন
দয়া করে ।
অনেক ধন্যবাদ পুরোটি পড়ার জন্য এবং দোআ করবেন আমাদের সবার জন্য ।
0 Comments