মার্কেটিং ট্যাকটিক্স - ২য় পর্ব | Marketing Tactics Part 2


Assalamu Alaikum,

Dear friends,


In the first episode I made a point of marketing tactics "How much is your connection with

your organization?" I was writing about today I will write about the second episode and that

is what is happening


"Declare your brand personality".


In discussing this point, what I will write is that each business has its own unique character,

as

we know it as a brand personality. Coca-Cola is "The Real Thing". On the other hand, Pepsi

has positioned itself as new and hip: "The Choice of the New Generation" or "Generation

Next." Through slogans. Southwest Airlines has been doing business with independence as

its slogan and Ben & Jerry has been selling ice cream in Environment-friendly packaging.


What is the character of your business? And how can you utilize the positive aspects of your

business identity to improve your organization's marketing?




You may think that you know the personality of your business, but many business owners

and managers either don't know or have forgotten about it in their daily business activities

and destruction.


Your sales offer must be more specific than others and you should take some time to write

it so that it describes your company's market and your exact position in a specific segment.

The proposal should state a clear and compelling commitment to your customers about the opportunities and benefits offered by your business organization's products or services.


The personality of your brand captures the feeling of your business and the psychological

bond you want to establish with your customers. So by staying faithful to the core brand

personality in your strategic programs, you will try to build a strong position in the minds of

your future and current customers.


Set a statement of brand personality so that customers remember your brand and they think

you are different and exceptional from your competitors.

To develop a brand personality, you can start by creating a to-do list that combines factors

such as age, gender, mental qualities, intelligence, human values, and other characteristics t

hat make your business unique.


In developing your brand personality, you must find the dramatic implications of your concept

— the reasons why customers want to patronize your business. Then translate the play into meaningful facilities: such as good time, quality service, quality products, speed, comfort,

convenience, efficiency, a pleasant environment and value.



Finally, describe those benefits as if you were describing a real personality in as many words

as you need-to complement the character of your business.


For your practice in developing a brand's personality, you can describe your thoughts

and then mention them in a short essay of three or four paragraphs.


It's hard, and you can hire a writer to do it, or someone you know who can look at your

business and brand objectives and reveal what he or she sees.



InshaAllah I will write about another point in the next episode.



You can read also in Bangla

আসসালামু আলাইকুম,

প্রিয় বন্ধুগন,


প্রথম পর্বে আমি মার্কেটিং ট্যাকটিক্স এর একটি পয়েন্ট "আপনার প্রতিষ্ঠানের সাথে আপনার

সংযোগ কতটুকু?" নিয়ে লিখে ছিলাম আজকে দ্বিতীয় পর্ব নিয়ে লিখবো আর তা হচ্ছে 

" আপনার ব্রান্ডের ব্যক্তিত্ব ঘোষণা" ।




এই পয়েন্ট নিয়ে আলোচনা করতে গিয়ে আমি যা লিখবো তা হলো প্রতিটির ব্যক্তির মতো প্রতিটি

ব্যবসার নিজস্ব স্বতন্ত্র চরিত্র আছে যাকে আমরা ব্রান্ড ব্যক্তিত্ব বলে জানি । কোকা-কোলা হলো

"দি রিয়েল থিং" অন্যদিকে, পেপসি নিজেকে নতুন এবং হিপ হিসাবে অবস্থান তৈরী

করেছে: "দ্য চয়েস অফ দ্য নিউ জেনারেশন" বা "জেনারেশন নেক্সট।" স্লোগানের মাধ্যমে।

সাউথওয়েস্ট এয়ারলাইন্স স্বাধীনতা কে স্লোগান হিসেবে ধারন করে ব্যবসা করে যাচ্ছে এবং

বেন অ্যান্ড জেরি পৃথিবী-বান্ধব প্যাকেজিং এ আইসক্রিম বিক্রি করে আসছে।


আপনার ব্যবসার চরিত্র কি? এবং কিভাবে আপনি আপনার প্রতিষ্ঠানের মার্কেটিং কে উন্নত করতে

আপনার ব্যবসার পরিচয়ের ইতিবাচক দিকগুলিতে ইউটিলাইজ করতে পারেন?


আপনি ভাবতে পারেন যে আপনি আপনার ব্যবসার ব্যক্তিত্ব জানেন, আবার অনেক ব্যবসা

প্রতিষ্ঠানের মালিক এবং পরিচালক হয় জানেন না কিংবা দৈনন্দিন ব্যবসায়ীক ব্যস্ততা ও  বিভ্রান্তিতে

এটি ভুলে গেছেন।


অন্যদের চেয়ে ব্যতিক্রমী আপনার বিক্রয় প্রস্তাবটি অবশ্যই সুনির্দিষ্ট হতে হবে এবং তা লিখতে

আপনার কিছু সময় নেওয়া উচিত যেন তা আপনার প্রতিষ্ঠানের বাজার এবং নির্দিষ্ট বিভাগে আপনার

সঠিক অবস্থান বর্ণনা করে। প্রস্তাবটিতে আপনার ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য বা পরিষেবা দ্বারা প্রদত্ত

সুযোগ ও সুবিধাগুলো সম্পর্কে আপনার গ্রাহকদের কাছে যেন সুস্পষ্ট এবং বাধ্যতামূলক প্রতিশ্রুতি

বর্ণনা করে।

 

আপনার ব্র্যান্ডের ব্যক্তিত্ব আপনার ব্যবসার অনুভূতি এবং আপনি আপনার গ্রাহকদের সাথে যে

মনস্তাত্ত্বিক বন্ধন স্থাপন করতে চান তা ক্যাপচার করে। তাই আপনার কৌশলগত প্রোগ্রামগুলোতে

মূল ব্র্যান্ডের ব্যক্তিত্বের প্রতি বিশ্বস্ত থাকার মাধ্যমে, আপনি আপনার সম্ভাব্য এবং বর্তমান গ্রাহকদের

মনে একটি মজবুত অবস্থান তৈরী করার চেষ্টা করবেন।


ব্র্যান্ডের ব্যক্তিত্বের একটি বিবৃতি সেট করে রাখুন যেন গ্রাহকরা আপনার ব্রান্ডকে মনে রাখে এবং

তারা মনে করে আপনি আপনার  প্রতিযোগিদের থেকে আলাদা ও ব্যতিক্রমী। 

ব্র্যান্ডের ব্যক্তিত্ব বিকাশের জন্য, আপনি বয়স, লিঙ্গ, মানসিক গুণাবলী, বুদ্ধিমত্তা, মানবিক মুল্যবোধ

এবং আপনার ব্যবসার একটি অনন্য গুণ চিহ্নিত করে এমন অন্যান্য বৈশিষ্ট্যগুলির মতো বিষয়

গুলোকে যুক্ত করে একটি কাজের তালিকা তৈরি করে শুরু করতে পারেন৷


আপনার ব্র্যান্ডের ব্যক্তিত্ব বিকাশে, আপনাকে অবশ্যই আপনার কনসেপ্টে অন্তর্নিহিত নাটকীয়তা

খুঁজে বের করতে হবে—যে কারণে গ্রাহকরা আপনার ব্যবসাকে পেট্রোনাইজ করতে চাইবে। তারপর

নাটকটিকে অর্থপূর্ণ সুবিধার মধ্যে অনুবাদ করুন: যেমন ভাল সময়, মানসম্পন্ন পরিষেবা, মানসম্পন্ন

পণ্য, গতি, আরাম, সুবিধা, দক্ষতা, একটি আনন্দদায়ক পরিবেশ এবং মূল্য।


পরিশেষে, সেই সুবিধাগুলিকে এমনভাবে বর্ণনা করুন যেন আপনি একজন প্রকৃত ব্যক্তিত্বকে বর্ণনা

করছেন—আপনার যতগুলি শব্দ প্রয়োজন-আপনার ব্যবসার চরিত্রকে পূর্ণাঙ্গ করার জন্য ততগুলো

শব্দতেই  তা লিখুন।


একটি ব্র্যান্ডের ব্যক্তিত্ব বিকাশে আপনার অনুশীলনের জন্য, আপনার চিন্তাভাবনাগুলিকে বর্ণনা করে

এবং তারপরে তিন বা চারটি অনুচ্ছেদের একটি সংক্ষিপ্ত প্রবন্ধে উল্লেখ করতে পারেন।


এটি কঠিন, এবং আপনি এটি করার জন্য একজন লেখক নিয়োগ করতে পারেন, অথবা আপনার

পরিচিত কাউকে যিনি আপনার ব্যবসা ও ব্রান্ডের উদ্দেশ্যগুলোকে দেখতে পারেন এবং তিনি যা

দেখেন তা প্রকাশ করতে পারেন।


 

আগামী পর্বে আরেকটি পয়েন্ট নিয়ে লিখবো ইনশাআল্লাহ