মার্কেটিং ট্যাকটিক্স - চতুর্থ পর্ব | Marketing Tactics Part 4

The importance and success of the right color for the brand  | ব্রান্ড এর জন্য সঠিক কালার এর গুরত্ব ও  সাফল্যে 

Dear Friends,

In this episode of Marketing Tactics, I will write about the importance of determining the right color to make a brand acceptable to customers and the criteria for success.




The importance and success of the right color for the brand


When you are planning or designing for your business with sales method, action plan, production, or other things, the issue of color should also be given utmost importance as color palettes change with fashion and certain colors are associated with certain moods.

The colors blue and green make you feel mentally calm and physically cool on the other hand, the colors red, yellow and orange make you feel emotionally excited and physically warm. For example, in a doctor's office or chamber, since patients are upset or nervous, they should choose cool or soft colors, just as a nightclub should choose warm or dark colors. So color should be an essential element in developing the personality of your brand.


Precisely if you can't determine the color for your business elements then people will want to avoid your brand without accepting it because color has a special relationship with human vision,So if the customers do not take your brand logo or theme color with their eyes then they will cancel your brand with their brain.



প্রিয় বন্ধুগন,


মার্কেটিং ট্যাকটিক্স এর এ পর্বের আলোচনায় আমি লিখবো ব্রান্ডকে গ্রাহকদের কাছে গ্রহনযোগ্য করতে সঠিক রং নির্ধারন এর গুরত্ব ও সাফল্যোর মানদন্ড ।


ব্রান্ড এর জন্য সঠিক কালার এর গুরত্ব ও  সাফল্যে 


আপনি যখন আপনার ব্যবসা প্রতিষ্ঠানের জন্য বিক্রয় পদ্ধতি, কর্ম পরিকল্পনা, উৎপাদন, বা অন্যান্য বিষয়গুলো নিয়ে পরিকল্পনা বা ডিজাইন করছেন, তখন রঙ এর বিষয়টিকেও অত্যন্ত গুরত্ব দিতে হবে কেননা রঙের প্যালেটগুলি ফ্যাশনের সাথে সাথে পরিবর্তিত হয় এবং নির্দিষ্ট রঙগুলি নির্দিষ্ট মেজাজের সাথে যুক্ত থাকে। যেমন নীল এবং সবুজ রং মানসিকভাবে প্রশান্তিদায়ক এবং শারীরিকভাবে শীতল অনুভব করায় , এদিকে  লাল, হলুদ এবং কমলা রং  আবেগগতভাবে উত্তেজনাপূর্ণ এবং শারীরিকভাবে উষ্ণতা অনুভব করায়। উদাহরনস্বরূপ ডাক্তারের অফিস বা চেম্বারে যেহেতু রোগীরা মন খারাপ করে থাকে বা নার্ভাস থাকে তাই সেখানে শীতল বা নরম রং বেছে নেওয়া উচিত , তেমনি একটি নাইটক্লাবে গরম বা গাঢ় রং বেছে নেওয়া উচিত।  তাই আপনার ব্র্যান্ডের ব্যক্তিত্ব বিকাশে রঙ একটি অপরিহার্য উপাদান হওয়া উচিত ।


সটিক ভাবে যদি আপনি আপনার ব্যবসা প্রতিষ্ঠানের অনুসঙ্গগুলোর জন্য রং নির্ধারন করতে না পারেন তাহলে আপনার ব্রান্ডকে মানুষ গ্রহন না করে এড়িয়ে যেতে চাইবে কেননা রং এর সাথে মানুষের দৃষ্টির একটা বিশেষ সম্পর্ক আছে, তাই আপনার ব্রান্ডের লোগো বা থিম কালারকে গ্রাহকগন যদি দৃষ্টি দিয়ে গ্রহন না করে তাহলে সে তার ব্রেইন দিয়ে আপনার ব্রান্ডকে বাতিল করবে অর্থাৎ আপনার ব্যবসায়ীক লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে সমন্বয় না করে রং নির্ধারন করলে অসংখ্য গ্রাহক আপনার অজান্তেই দুরে সড়ে যাবে আপনার ব্রান্ডের  কাছে থেকে ।

 

মার্কেটিং ট্যাকটিক্স - ১ম পর্ব | Marketing Tactics Part 1